• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

মেকআপ করতে যা যা ব্যবহার করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৫, ২০২৩, ০৩:২৮ পিএম
মেকআপ করতে যা যা ব্যবহার করবেন

বিয়ে, পার্টি বা যেকোনো অনুষ্ঠানে যেতে চাইলে নারীদের সাজগোজের কোনো কমতি থাকে না। নিজেদের সুন্দর দেখাতে নানা রকম লুকে মেকআপ করে থাকেন নারীরা। কিন্তু শুধু সুন্দর দেখালেই হবে না। ত্বক অনুযায়ী বেছে নিতে হবে সঠিক মেকআপ। মেকআপে কিছু প্রয়োজনীয় জিনিস রয়েছে, যা অবশ্যই থাকতে হবে। চলুন জেনে নিই সেগুলোর নাম এবং ব্যবহার করার নিয়ম।

মেকআপের উপাদানের নাম

প্রাইমার 
কালার ফাউন্ডেশন কনসিলার প্যালেট
কনট্যুরিং প্যালেট
আইশ্যাডো
আই ব্রো কিট
আইলাইনার 
লিপলাইনার
সেটিং পাউডার
সেটিং স্প্রে
মেকআপ ব্রাশ সেট
বিউটি ব্লেন্ডার
মেকআপ কেস
মেকআপ ব্লাশার
লিপস্টিক
কাজল
মাসকারা 
মেকআপ স্পঞ্জ
ব্রোঞ্জার

 

ব্যবহারের নিয়ম


স্কিন প্রাইমার
মেকআপের তালিকায় প্রথমেই আসে প্রাইমার। মেকআপ করার আগে প্রাইমার প্রয়োজন। কারণ, এটি সব মেকআপ ঠিক রাখে। এটি একধরনের মেকআপ বেস, যার কারণে মেকআপ পিছলে যায় না এবং মেকআপ ধরে রাখে।

আই প্রাইমার
যেভাবে প্রাইমার সারা মুখে লাগানোর জন্য ব্যবহার করা হয়, একইভাবে প্রাইমার চোখের ওপরও ব্যবহার করা হয়। কারণ, এটি চোখের মেকআপ নিখুঁত এবং অক্ষত রাখতে সাহায্য করে।

ফাউন্ডেশন
সঠিক মেকআপ আপনাকে সুন্দর দেখতে সাহায্য করে। যেখানে ভুল মেকআপ আপনার সৌন্দর্য নষ্ট করে দেয়। ফাউন্ডেশন সব সময় একটি ভালো মানের ব্যবহার করা উচিত, যাতে এটি আপনার ত্বকের জন্য উপযুক্ত।

কনসিলার
মুখের দাগ ও পিগমেন্টেশন দূর করতে কনসিলার ব্যবহার করা হয়। এটি মুখের লাল ভাব মুছে দেয়। এটি ফটোশুটের সময় আপনার ত্বককে খুব বেশি ফ্ললেস দেখায়।

কনট্যুরিং প্যালেট
মুখের সৌন্দর্য বাড়াতে কনট্যুরিং ব্যবহার করা হয়। এটি মুখের বৈশিষ্ট্য বাড়ায়, নাক, চিবুক, গাল হাইলাইট করার পাশাপাশি কমাতেও সাহায্য করে।

আইশ্যাডো
প্রাইমার, কনসিলার ও ফাউন্ডেশনের পর চোখের মেকআপে বেশি মনোযোগ দেওয়া হয়। কারণ, সব মেকআপ চোখের মেকআপের ওপর নির্ভর করে। স্মোকি আই, ব্রাইডাল লুক, গ্রেডিয়েন্ট লুক, মডেল লুকের মতো বিভিন্ন ধরনের লুকের জন্য আইশ্যাডো কৌশল ব্যবহার করা হয়। এর জন্য দরকার ভালো আই শ্যাডো প্যালেট।

আইব্রো কিট
পেনসিল বা ক্রিমে কয়েকটি ভিন্ন শেড সংগ্রহ করতে পারেন অথবা আপনি একটি পাউডার প্যালেট নিতে পারেন। পাউডার ছাড়াও কিছু পেনসিল বা ক্রিম থাকা উচিত।

আইলাইনার 
আইলাইনার লাগানোর অনেক উপায় রয়েছে, ল্যাশলাইনে একটি পাতলা রেখা আঁকুন এবং এটি চোখের বাইরে একটু স্পর্শ করুন। যদি আপনার চোখের পাপড়ি ঘন করতে চান তবে আপনি ওয়াটারলাইন লাইন করতে আইলাইনার ব্যবহার করতে পারেন।

লিপলাইনার
এটি একটি মসৃণ কনট্যুরিং পণ্য, যা লিপস্টিক লাগানোর আগে ঠোঁটের এলাকায় আঁকতে হয়। ঠোঁটের ভেতরে লিপস্টিক রাখতে ও ঠোঁটকে আরও আলাদা করে তোলে।

সেটিং পাউডার
যেকোনো লুক সেট করার জন্য পাউডার আবশ্যক, আপনি যদি পাউডার ব্লাশ, হাইলাইট এবং কনট্যুর ব্যবহার করেন, তাহলে পাউডার লাগানোর আগে ফাউন্ডেশন সেট করে নিতে ভুলবেন না, না হলে সেগুলো মুখে লেগে থাকবে এবং মিশবে না।

সেটিং স্প্রে
সেটিং স্প্রে মেকাপকে সুনির্দিষ্ট এবং টেকসই রাখে এবং একটি সুন্দর চেহারা বজায় রাখে।

মেকআপ ব্রাশ সেট
একটি মেকআপ কিটে মেকআপ ব্রাশ সেট রাখা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটি আপনার মুখে তরল, পাউডার, হাইলাইট, কনট্যুর, কনসিলার এবং বিভিন্ন পণ্য প্রয়োগ করতে সাহায্য করে।

বিউটি ব্লেন্ডার
বিউটি ব্লেন্ডার দিয়ে আপনি মুখে বিউটি প্রোডাক্ট লাগাতে বা ব্লেন্ড করতে পারেন।

ফেস কমপ্যাক্ট
ফাউন্ডেশন, কনসিলার এবং অন্যান্য মেকআপ পণ্য প্রয়োগ করার পরে যদি আপনার ত্বক তৈলাক্ত দেখায় তবে এই কমপ্যাক্ট পাউডার ত্বককে তৈলাক্ত এবং চর্বিযুক্ত দেখায় না। শুধু আপনার ত্বকের টোনের সঙ্গে মেলে এমন একটি ব্যবহার করুন এবং সবচেয়ে বেশি প্রয়োজনীয় প্রতিটি শেড যেমন ফেয়ার কমপ্যাক্ট, মিডিয়াম কালার কমপ্যাক্ট এবং ব্যাজ কমপ্যাক্ট রাখুন।

মেকআপ ব্লাশার
গাল হাইলাইট করতে মেকাপ ব্লাশার ব্যবহার করা হয়। ব্লাশ লাগানো আপনার সামগ্রিক চেহারার ওপর একটি বিশাল প্রভাব ফেলতে পারে।

কাজল
চোখের সৌন্দর্য বাড়াতে কাজল প্রধান ভূমিকা পালন করে। এজন্য ভালো মানের কাজল ব্যবহার করা খুবই জরুরি।

মাসকারা 
চোখের পাপড়ি গঠনে মাসকারা মুখ্য ভূমিকা পালন করে এবং এটি চোখের সৌন্দর্য বহুগুণে বাড়িয়ে দেয়। চোখের জন্য মেকআপ আই লাইনার এবং কাজলের সাথে মাস্কারা ব্যবহার করা আবশ্যক।

মেকআপ স্পঞ্জ
এটি চোখের নিচের বৃত্তের এলাকায় কনসিলার চাপতে, মিশ্রিত করতে এবং মুখের কনট্যুর ও স্ক্যাল্প করতে ব্যবহার করা হয়। 
মেকআপ স্পঞ্জ স্যাঁতসেঁতে থাকলে তখন এটির প্রয়োগ সহজ করে তোলে।

ব্রোঞ্জার
ব্রোঞ্জার আপনার মেকাপ আনুষঙ্গিক তালিকায় থাকা আবশ্যক কারণ এটি উষ্ণতা যোগ করতে এবং আপনার মুখের দিকে তাকানোর জন্য প্রধান প্রবেশদ্বারে ব্যবহার করা হয়। কনট্যুরিং ফেস কাটিং এবং ব্রোঞ্জার হাইলাইট করার জন্যেও ব্যবহার করা হয়।

লিপস্টিক
আপনার মেকাপ আনুষঙ্গিক তালিকায় অবশ্যই লিপস্টিক থাকতে হবে। লিপস্টিক আপনার ঠোঁটকে নরম ও হাইড্রেটেড দেখাতে সাহায্য করে।

Link copied!